মেনু নির্বাচন করুন
পাতা

সেবার তালিকা

সেবার তালিকাঃ (ক) শিশু বিকাশ কেন্দ্রে দুঃস্থ ও গরীব শিশুদের মায়ের কোলে থাকা অবস্থায় (৩-৪)বছর খেলাধুলার মাধ্যমে শিক্ষা দেওয়া হয়। মোট ৩০ জন শিশুকে এই শিক্ষা দেওয়া হয়। এতে তাদের পোশাক ও সপ্তাহে ১ দিন টিফিনের ব্যবস্থা আছে। মেয়াদ এক বছর।

 

(খ) প্রাক প্রাথমিক শিক্ষাঃ শিশু বিকাশ কেন্দ্রের শিশুরা এক বছর পর প্রাক প্রাথমিক ক্লাশে ভর্তি হয়। এতে তাদের বই, খাতাপত্র, পেন্সিল, পোশাক ও সপ্তাহে ১ দিন টিফিন দেওয়া হয়। মেয়াদ ১ বছর। এরপর ক্লাশ ওয়ানে বিভিন্ন স্কুলে ভর্তি হয়।

 

(গ) শিশু লাইব্রেরী ও শিশু যাদুঘরঃ শিশুদের পাঠ অভ্যাস বৃদ্ধি করা, শিশুদের স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ের সঙ্গে পরিচয় করার জন্য শিশু একাডেমীতে একটি শিশু লাইব্রেরী ও একটি শিশু যাদুঘর আছে। এতে শিশুরা নির্দিষ্ট পরিমাণ টাকা জমা রেখে (ফেরৎযোগ্য) বই বাসায় নিয়ে পড়তে পারে।  

 

(ঘ) বই বিক্রয় কেন্দ্রঃ এতে শিশু একাডেমীর কেন্দ্রীয় অফিস কর্তৃক প্রকাশিত ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, বিজ্ঞান, জীবন ভিত্তিক ও বিবিধ বিষয়ের বই বিক্রয় করা হয়। এছাড়া বঙ্গবন্ধু সিরিজের বিভিন্ন বই, শেখ রাসেল ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসার উপর প্রকাশিত বই বিক্রয় করা হয়।

 

(ঙ)শিশুদের মানসিক বিকাশের জন্য প্রশিক্ষণ বিভাগের শিশুদের নিয়ে জেলার বিখ্যাত দর্শনীয় স্থানসমূহে শিক্ষা সফর করা হয়ে থাকে। এছাড়া বিভিন্ন জেলার শিশুদের মধ্যে সাংস্কৃতিক কর্মকান্ড বিনিময় করার জন্য আন্তজেলা সাংস্কৃতিক বিনিময় কর্মসূচী পালন করা হয়ে থাকে।

 

(চ) এছাড়া জেলা প্রশাসন কর্তৃক প্রদত্ত যে কোন শিশুতোষ কর্মসূচী পালন করা হয়।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter